শীর্ষ খবর

ওসমানীতে পাঁচ দিনে ভর্তি ২০ ডেঙ্গু রোগী

আজকের সিলেট প্রতিবেদক: সিলেটে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। গত পাঁচদিনে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ২০ জন। এর মধ্যে সোমবার একদিনেই ভর্তি হয়েছেন ৭ জন।

ওসমানী হাসপাতালের  নিচতলার ২৭ নম্বর ওয়ার্ডের একটি কর্নার ডেঙ্গু আক্রান্তদের জন্য করা হয়েছে। সেখানে রোগীদের মশারি টাঙিয়ে বেডে রাখা হয়েছে।

কর্তব্যরত সেবিকা শাহানারা খানম জানান, এ পর্যন্ত সেখানে ২০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫ জন সোমবার বিকেলে সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন।

হাসপাতালে ভর্তির রেজিস্ট্রার থেকে জানা যায়, চিকিৎসারত এসব রোগীর সবাই ঢাকায় ছিলেন। সেখানে থেকে তারা ডেঙ্গু আক্রান্ত হয়ে এসেছেন। রোগ চিহ্নিত হওয়ার পর তাদেরকে এখানে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক (মেডিসিন) হিজবুল্লা জীবন বলেন, এ পর্যন্ত সিলেটে যেসব ডেঙ্গু রোগী চিহ্নিত হয়েছেন, তারা সবাই ঢাকায় ছিলেন। সেখান থেকে ডেঙ্গু ভাইরাস নিয়ে এসেছেন। তারা ছাত্র, কর্মজীবী ও ব্যবসায়ী।

তিনি বলেন, ডেঙ্গু জ্বরের উৎপত্তি ডেঙ্গু ভাইরাস দ্বারা। এডিস ইজিপ্টাই নামক মশার মাধ্যমে এই ভাইরাস মানব দেহে প্রবেশ করে। ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কাউকে কামড়ালে তিনি চার থেকে ছয় দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হতে পারেন। এরপর সেই আক্রান্ত ব্যক্তিকে কোনো জীবাণুবিহীন এডিস মশা কামড়ালে সেটি ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশায় পরিণত হয়। এভাবে একজন থেকে অন্যজনে মশার মাধ্যমে ডেঙ্গু ছড়িয়ে থাকে।

ডা. জীবন বলেন, ঢাকায় যেহেতু ডেঙ্গুর প্রকোপ বেশি, তাই জরুরি কাজ না থাকলে এই সময়ে সেখানে না যাওয়াই ভালো। আর যারা ঢাকা যাচ্ছেন তারা যেন সতর্ক ও সচেতন থাকেন।

আরও সংবাদ

Close