আজকের সিলেট

হুমায়ূন রশীদ শুধু সিলেটের নন, বিশ্বব্যাপী বরেণ্য এক নাম

সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি বলেছেন, হুমায়ূন রশীদ শুধু সিলেটের নন, বিশ্বব্যাপী বরেণ্য এক নাম। ১৯৭৫ সালে কতিপয় বিপথগামীর হাতে যখন স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে হত্যা করা হয়, তখন অত্যন্ত সাহসিকতা নিয়ে চাকরির ভয় না করে জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা’কে আশ্রয় দান করা একমাত্র ব্যক্তি হুমায়ূন রশীদ চৌধুরী। তার দেশপ্রেম, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা, কর্তব্যনিষ্ঠা নিয়ে আলোচনা হলে আমাদের ইতিহাস সমৃদ্ধ হবে। নতুন প্রজন্ম হুমায়ূন রশীদের জীবন থেকে শিক্ষা নেয়া উচিত। তার পারিবারিক ও শিক্ষা জীবন নিয়ে আলোচনা করলে আমরা সমৃদ্ধ হবো।
মরহুম স্পীকার হুমায়ূন রশীদ চৌধুরীর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বুধবার দুপুরে নগরীর হোটেল স্টার প্যাসিফিক এর বল রুমে স্পীকার হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আয়োজনে স্পীকার হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আজীবন সদস্য ফালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন স্মৃতি পরিষদের সহ-সভাপতি মাহসুন নোমান রশীদ চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, ডা. হারুনুর রশীদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এসময় কেক কেটে মরহুমের জন্মদিন উদযাপন করা হয়। কাশমীর রেজার সঞ্চালনায় আলোচনা সভায় হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাংগঠনিক সম্পাদক আখলাকুল আম্বিয়া পরিষদের সদস্যদের পরিচয় তুলে ধরেন এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম, এডিসি শিক্ষা বদরুদ্দোজা, স্মৃতি পরিষদের আজীবন সদস্য তোফায়েল আহমেদ ও মাহবুবুল হাফিজ চৌধুরী মুশফিক প্রমুখ। কাশমীর রেজার সঞ্চালনায় আলোচনা সভায় হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাংগঠনিক সম্পাদক আখলাকুল আম্বিয়া পরিষদের সদস্যদের পরিচয় তুলে ধরেন এবং শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা সাদিকুর রহমান।
এদিকে আলোচনা সভার পূর্বে মরহুম স্পীকার হুমায়ূন রশীদ চৌধুরী’র সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান নেতৃবৃন্দ।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, আমরা যারা আওয়ামী লীগ করি, আমরা সবাই স্পীকার হুমায়ূন রশীদের কাছে ঋণী। উনি যদি আমাদের নেত্রী’কে আশ্রয় না দিতেন, তাহলে আজকে হয়তো আমরা এই বাংলাদেশ পেতাম না। আওয়ামী লীগ হিসেবে, বাঙালী হিসেবে আমরা বাঁচার সুযোগ পেতাম না। সুতরাং প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে আমরা সবাই উনার কাছে ঋণী। স্পীকার হুমায়ূন রশীদ আজীবন আমাদের মাঝে বেঁচে থাকবেন।

আরও সংবাদ

Close