স্বাস্থ্য

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিনে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিনে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক এন-নাইট্রোসোডিমিথাইলামিনের (এনডিএমএ) বিপজ্জনক মাত্রার উপস্থিতির আশঙ্কায় এ ওষুধটি নিয়ে তদন্ত শুরু হয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে। বিশ্বের কোটি কোটি মানুষের ব্যবহৃত ডায়াবেটিসের এ ওষুধে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক উপাদান থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। মেটফরমিনে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় এনডিএমএ’র উপস্থিতি পাওয়ার পর সিঙ্গাপুরের বাজার থেকে ইতোমধ্যে এ ওষুধটি প্রত্যাহার করে নেয়া হয়েছে।

গ্লুকোফেইজ নামের মেটফরমিন গ্রুপের একই ক্যাটাগরির ওষুধটি যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) ব্রিটেনের বাজার থেকে প্রত্যাহার করে নেয়া যায় কিনা; সে বিষয়ে বিবেচনা করছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ), হেলথ কানাডা এবং ইউরোপীয় মেডিসিনস এজেন্সি ডায়াবেটিসের এই ওষুধটির ব্যাপারে একই ধরনের তদন্ত শুরু করেছে। এনডিএমএ নামের রাসায়নিক এই উপাদান মানুষের দেহে ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে। বিশেষজ্ঞরা রাসায়নিক এ উপাদান দফায় দফায় বিভিন্ন শ্রেণির প্রাণীর ওপর প্রয়োগের পর এ সিদ্ধান্তে পৌঁছান।

এমএইচআরএ বলছে, মেটফরমিনের ব্যাপারে তদন্তে নতুন কোনো তথ্য পাওয়া গেলে তা সঙ্গে সঙ্গে ডায়াবেটিস রোগীদের জানিয়ে দেয়া হবে। যুক্তরাজ্যের বাজারে বহুল বিক্রিত ডায়াবেটিসের ওষুধ মেটফরমিন। শুধু ২০১৮ সালে দেশটির চিকিৎসকরা ডায়াবেটিসের রোগীদের ওষুধটি সেবনের জন্য প্রেসক্রিপশনে লিখেছেন অন্তত ২ কোটি ২২ লাখ বার। যার আর্থিক মূল্য প্রায় ১০৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড।

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য নির্বাচিত একটি ওষুধ মেটফরমিন। এটি ইনসুলিন ব্যবহার করে রক্তে সুগারের পরিমাণ স্বাভাবিক মাত্রায় নামিয়ে আনতে সহায়তা করে। ২০১৩ সালের এক গবেষণায় বলা হয়, শুধু যুক্তরাজ্যে টাইপ ২ ডায়াবেটিসের রোগীদের ৮৪ শতাংশকে এই ওষুধটি সেবনের নির্দেশ দেন চিকিৎসকরা।

যুক্তরাজ্যের বাজারে ডায়াবেটিসের এই ওষুধটি বোলামিন, ডায়াজিমেট, গ্লুসিয়েন্ট, গ্লুকোফেইজ ও মেটাবেট এবং যুক্তরাষ্ট্রে ফরটামেট, গ্লুকোফেইজ, গ্লুকোফেইজ এক্সআর, গ্লুমেটজা এবং রিওমেট নামে বিক্রি হয়। বাংলাদেশেও মেটফরমিন ছাড়াও বিভিন্ন নামে এই ওষুধ বিক্রি হয়।

আরও সংবাদ

Close