শীর্ষ খবর

এবার মাটির নিচে যাবে সারা দেশের বিদ্যুৎ লাইন

২০২৫ সালের মধ্যে সারা দেশে মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইন নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিদ্যুৎ ভবনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) প্রতিষ্ঠানটির অধীন চারটি বড় শহরে মাটির নিচে বিদ্যুতের তার নেওয়ার সম্ভাব্যতা যাচাইয়ে অস্ট্রেলিয়ার কোম্পানি এনার্জি ট্রোন এবং আর অ্যান্ড ডিকেআইএস গ্রুপকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে। এ উপলক্ষে এই চুক্তি সইয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী জানান, পরিকল্পনার অংশ হিসেবে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, সিলেট, ময়মংসিংহ ও কুমিল্লা শহর এবং সংলগ্ন এলাকায় প্রাথমিকভাবে মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইন নেওয়া হবে। পরবর্তীতে এর আওতায় যশোর, খুলনা, রাজশাহী এবং এ শহরগুলোর সংলগ্ন এলাকায় এই ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, ঝুলন্ত বিদ্যুতের লাইনের ফলের গাছে শাখা-প্রশাখা কেটে ফেলতে হয়। এতে পরিবেশের ক্ষতি হয়। ২০০৯ সাল থেকেই প্রধানমন্ত্রী এটা করতে নিষেধ করেছেন। এছাড়া মাটির নিচে কিছু সাব-স্টেশনও প্রতিস্থাপন করা হবে।

এ পদক্ষেপ ব্যয়বহুল হবে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, ভবিষ্যতে বিদ্যুতের চাহিদা এমন পর্যায়ে পৌঁছাবে যে ঝুলন্ত তার দিয়ে তা পূরণ করা সম্ভব হবে না।

এদিকে এ প্রকল্পে মাটির নিচ দিয়ে লাইন নিতে যতটা সম্ভব কম খোঁড়াখুড়ি করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

এর আগে বাংলাদেশের প্রথম এলাকা হিসেবে সিলেটে নগরের হজরত শাহজালাল (রহ.) দরগাহ এলাকায় ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনে বিদ্যুৎ–সংযোগ দেওয়ার পর পরীক্ষামূলক সঞ্চালন চালানো হয়।

আরও সংবাদ

Close