শীর্ষ খবর

২৪ ঘন্টায় ৯বার কাঁপলো এশিয়া : বড় ভূকম্পনের ইঙ্গিত

সিলেটসহ চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা ও কুমিল্লা বেল্ট ঝুঁকিতে রয়েছে। গত ২৪ ঘন্টায় ৯বার ভূমিকম্প হয়েছে এশিয়া মহাদেশে।

কয়েক ঘণ্টার ব্যবধানেই আবার কেঁপে উঠল চট্টগ্রামসহ আশপাশের এলাকা। সোমবার (২২ জুন) ভোর ৪টা ২২ মিনিটে ৩৭ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। মাঝারি ধরনের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

এর আগে রোববার (২১ জুন) বিকেল ৪টা ৪৭ মিনিটে ৫.১ মাত্রার এ মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে আঘাত হানা এ ভূমিকম্পটির স্থায়িত্ব ছিল মাত্র কয়েক সেকেন্ড। দুটি ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মণিপুর রাজ্যে। ফলে চট্টগ্রাম ছাড়াও পার্বত্য চট্টগ্রাম, সিলেট ও রাজধানী ঢাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে।

আর্থকোয়াক ট্র্যাকার- থেকে জানা গেছে গত ২৪ ঘন্টায় এশিয়া মহাদেশে ৯টি ভূমিকম্প অনুভূত হয়েছে। যার মধ্যে ভারত জাপান, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে ২টি করে ৮টি এবং সর্বশেষ তাজাকিস্তানে একটি ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল সর্বনিম্ন ৪ দশমিক ৪ থেকে সর্বোচ্চ ৫ দশমিক ৮ এর মধ্যে।

এদিকে, ২৪ ঘন্টায় ৯টি ভূকম্পনের পর বড় ধরনের ভূমিকম্পের আশংকা করছেন বিশ্লেষকরা।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভূমিকম্প গবেষণা কেন্দ্রের এক জরিপ অনুযায়ী, ভূ-স্তরের টেকটোনিক প্লেট ফাটলের কারণে ইউরেশিয়া ও ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেটের ভূমিকম্পের জোনের মধ্যেই রয়েছে চট্টগ্রাম। এ প্লেট দুটি অতিমাত্রায় সক্রিয় হয়ে উঠেছে। এ কারণে ঘন ঘন হালকা থেকে মাঝারি মাত্রায় ভূমিকম্প হচ্ছে।

ভূ-তত্ত্ব বিশেষজ্ঞদের গবেষণা বলছে, “ভূমিকম্পে চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, ঢাকা ও কুমিল্লা বেল্ট বেশি ঝুঁকিতে রয়েছে”। টেকটোনিক প্লেটের একটি ফাটল বা ফল্ট লাইন চট্টগ্রাম সমুদ্র উপকূল হয়ে আন্দামান পর্যন্ত চলে গেছে। অনেকগুলো ভূ-ফাটল লাইন, ভূমিকম্পে উৎসস্থল (ইপি সেন্টার) চট্টগ্রাম অঞ্চল থেকে কাছাকাছি অবস্থানে সক্রিয় রয়েছে।

আরও সংবাদ

Close