শীর্ষ খবর

যন্ত্রপাতি কেনার নামে ‘পুকুর চুরি’ হয়েছে : স্বাস্থ্য মন্ত্রণালয়

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের যন্ত্রপাতি কেনাকাটায় বড় ধরনের অনিয়ম-দুর্নীতি হয়েছে বলে এক প্রতিবেদনে তুলে ধরেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, কেনাকাটায় সরকারি ক্রয় সংক্রান্ত বিষয়ের (পিপিআর) নির্দেশনা মানা হয়নি। বুধবার (২০ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়েছে। সংসদীয় কমিটি এই অনিয়ম-দুর্নীতিকে ‘পুকুর চুরি’ বলে আখ্যায়িত করেছে।

পরে এই দুর্নীতি-অনিয়মের বিষয়টি ‘অধিকতর’ তদন্তের জন্য কমিটির সদস্য মুহিবুর রহমান মানিককে আহ্বায়ক করে সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। সাব কমিটির অন্য সদস্যরা হলেন আ. ফ. ম রুহুল হক, মো. আব্দুল আজিজ ও জাকিয়া নূর।

সংসদীয় কমিটির বৈঠকের কার্য বিবরণী থেকে জানা গেছে, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের যন্ত্রপাতি কেনাকাটায় দুর্নীতি-অনিয়মের বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে তিন পৃষ্ঠার একটি প্রতিবেদন সংসদীয় কমিটিতে দেওয়া হয়েছে। এতে দরপত্র আহ্বান থেকে শুরু করে যন্ত্রপাতি সরবরাহ পর্যন্ত বিভিন্ন স্তরে দুর্নীতি ও অনিয়ম তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রণালয়ের স্মারকে একটি কোড থেকে অর্থ ব্যয়ের জন্য ছাড় দেওয়া হলেও অন্য কোডে ওই অর্থ খরচ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, সরবরাহ করা যন্ত্রপাতির ছবি ই-মেইলের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। যা পর্যালোচনা করে দেখা গেছে, দু’টি বিলের মাধ্যমে ১০টি রকমের পণ্যের বিপরীতে ১০ কোটি টাকার যে বিল দাবি করা হয়েছে, তা বাস্তবসম্মত নয়। থ্রি-হেড কার্ডিয়াক স্টেথোসকোপ-এর ইউনিটের মূল্য এক লাখ ১১ হাজার ৫০০ টাকা, যা বাস্তবসম্মত নয়। বাজার দর যাচাই না করেই চড়ামূল্য দাখিল করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরও সংবাদ

Close