শীর্ষ খবর

টিউলিপ নাম তাই কম্পিউটার কেনেননি খালেদা : ডেমারেজ ৩২ কোটি টাকা

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারণে ডিজিটাল বাংলাদেশ গড়া পিছিয়েছে বলে সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, কম্পিউটার কেনার জন্য ১৯৯৬ সালে নেদারল্যান্ড সরকারের সঙ্গে চুক্তি হয়েছিল। টাকাও দেওয়া হয়েছিল। তখন আওয়ামী লীগের পাঁচ বছর সময় শেষ হয়ে যায়। আমরা ২০০১ সালে ক্ষমতা হস্তান্তর করি।

তিনি আরও বলেন, নেদাল্যান্ডের জাতীয় ফুল টিউলিপ। খালেদা জিয়াকে বুঝানো হলো— যে কোম্পানি থেকে কম্পিউটার কেনা হবে সে কোম্পানির নাম টিউলিপ। শেখ রেহানার মেয়ের নামও টিউলিপ। এটা নিয়ে হলো বিভ্রান্তি। ওদের কাছ থেকে কম্পিউটার নেওয়া যাবে না। তাই কম্পিউটার নেওয়া হলো না। পরে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মামলা করল টিউলিপ কোম্পানি। বাংলাদেশ ওই মামলায় হেরে যায়। ১০ হাজার কম্পিউটার তো গেলই, ৩২ কোটি টাকা ডেমারেজও দিতে হলো।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে গণভবনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ৪টি উন্নয়ন কর্মসূচির উদ্বোধন ঘোষণা শেষে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ গড়ছে সব সময় আমাদের সহযোগিতা করছে। আমরা তার পরামর্শে এ কাজগুলো করি। এসব বিষয়ে সে স্কুল জীবন থেকেই পরামর্শ দিচ্ছে। সে যখন স্কুলে তখন থেকেই তার থেকে শিখছি।

সরকার প্রধান বলেন, আমরা আজ ডিজিটাল বাংলাদেশ গড়তে পেরেছি। আমি খুশি। আমাদের সব অফিসে কম্পিউটার ব্যবহার হয়। একটা সময় আমাকে এটা চাপ দিতে হয়েছিল। আমার কাছে নোট শিট কম্পিউটারি ট্যাগ করা না হলে আমি সই করতাম না। এখন আর সেটা হয় না। এখন সবাই ব্যবহার করতে পারেন। ঘরে ঘরে হাতে হাতে কম্পিউটার-ল্যাপটপ, গ্রামেও পৌঁছেছে।

প্রকল্পগুলো হলো— পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে সোলার প্যানেলের মধ্য দিয়ে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্প, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে গবেষণা প্রকল্প, বঙ্গবন্ধু হাইটেক সিটি গাজীপুরের ডাটা সেন্টার ও বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নতুন ৫টি জাহাজের প্রকল্প।

আরও সংবাদ

Close