শীর্ষ খবর

ভারত যে শিক্ষা দিয়েছে আমরা বুঝে গেছি কিভাবে পেঁয়াজ আনতে হয় : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত আগে না জানিয়ে হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় পেঁয়াজের সংকট সৃষ্টি হয়েছে। চলমান সংকটের জন্য দায়ী ভারত।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত যদি আমাদের আগে জানাতো তাহলে আমরা এ সমস্যায় পড়তাম না। যেহেতু শুধু ভারত থেকেই আমরা পেঁয়াজ আমদানি করতাম, সে কারণে আমরা বিকল্প চিন্তা করিনি।

তিনি বলেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার পর আমাদের শিক্ষা হয়ে গেছে। তারা আমাদের যে শিক্ষা দিয়েছে তাতে করে কোন কোন সময় পেঁয়াজের সংকট থাকে কীভাবে পেঁয়াজ আমদানি করতে হয় তা আমরা জেনে গেছি।

বুধবার (২৭ নভেম্বর) দুপুরে রংপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে পেঁয়াজ উৎপাদন হয় ২২ থেকে ২৩ লাখ টন। এর মধ্যে পচে যাওয়ায় পেঁয়াজ থাকে ১৭ থেকে ১৮ লাখ টন। ফলে আমাদের ৭/৮ লাখ টন ঘাটতি থাকে। এই ঘাটতির ৯০ ভাগ পেঁয়াজ ভারত থেকে আমদানি করা হতো। কিন্তু এবার ২৯ সেপ্টেম্বর ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। ফলে আমরা বিপদে পড়ে যাই। যার কারণে পেঁয়াজের হঠাৎ করে সংকট দেখা দেয়।

আরও সংবাদ

Close