শীর্ষ খবর

বাড়ছে শীত, সিলেটের ঘরে ঘরে জ্বরের প্রকোপ

বাড়ছে শীত সাথে দেখা দিয়েছে জ্বরের প্রকোপ। ঘরে ঘরে জ্বরে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। সাধারণত আবহাওয়ার পরিবর্তনের কারনে বাংলাদেশে এ সময়টাতে জ্বরের প্রকোপ এমনিতেই বৃদ্ধি পায়। বিষয়টি তেমন ভয়ের কিছু না হলেও এবারের জ্বরের মাত্রাটা অন্যবারের চাইতে বেশি। বিগত বছরগুলোতে দেখা গেছে- ভাইরাস জ্বর ৪-৫ দিনে সেরে গেলেও এবারে রোগীকে বিছানায় ফেলে রাখছে ১০-১২ দিন। জ্বরে আক্রান্ত কয়েকজনের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

গত দু-তিন সপ্তাহ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শিশু থেকে বৃদ্ধ- সকল বয়সের মানুষই পড়ছেন এ জ্বরের কবলে।

এদিকে, ভাইরাসজনিত এ জ্বর অনেকের ভেতরে দেখা দিয়েছে করোনা আতঙ্ক। তবে এতে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। তারা বলেন, শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এমনটি হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, তাপমাত্রার উঠা-নামা, হঠাৎ গরম ও হঠাৎ ঠান্ডা লাগা এবং সর্বোপরি সিজনাল (ঋতু পরিবর্তনজনিত) কারণে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই জ্বর হলে শীত শীত ভাব, মাথা ব্যথা, শরীরে ও গিরায় ব্যথা, খাওয়ায় অরুচি, ক্লান্তি, দুর্বলতা, নাক দিয়ে পানি পড়া, চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া, চুলকানি, কাশি, অস্থিরতা ও ঘুম কম হতে পারে।

অপরদিকে, শীতে বাংলাদেশে করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়ে দুঃশ্চিন্তায় বিশেষজ্ঞরা। তাই এখন খুব সাবধানতা অবলম্বন করে চলতে হবে। বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার বা সাবান দিয়ে বারবার হাত পরিষ্কার করতে হবে। আর যতটা সম্ভব শীত নিবাড়নের জন্য গরম কাপড় পরিধান করতে হবে। ঠান্ডা পানির বদলে কুসুম গরম পানি পান ও গোসলেও গরম পানি ব্যবহার করতে হবে।

আরও সংবাদ

Close