সারা বাংলা

বঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর পুরষ্কার প্রবর্তন গর্বের বিষয় : পররাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরষ্কার প্রবর্তন করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো)।

রবিবার নিজ কার্যালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ খবর জানিয়ে বলেন, এই পুরষ্কার প্রবর্তনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবনাদর্শণের আন্তর্জাতিকীকরণ এবং বিশ্বময় তা ছড়িয়ে দেয়ার জন্য সহায়ক হবে।

‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দি ফিল্ড অফ ক্রিয়েটিভ ইকোনমি’ শীর্ষক ওই পুরস্কারের বিভিন্ন দিক তুলে ধরে তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু যে এক ও অভিন্ন তা পুরস্কারের শিরোনামে প্রস্ফুটিত হয়েছে। এই পুরস্কার বিশ্বব্যাপী বাংলাদেশের ব্র্যান্ডিং ও গ্রহণযোগ্যতা বাড়াতে বিশেষ ভূমিকা রাখবে।

গত ১১ ডিসেম্বর ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনের প্রথম পর্ব শেষে সর্বসম্মতিক্রমে সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের প্রস্তাব গৃহীত হয়।

ইউনেস্কোর একটি অন্যতম গুরুত্বপূর্ণ অধিক্ষেত্র ‘সংস্কৃতি’। সমসাময়িককালে বহুল আলোচিত ও চর্চিত বিষয় ‘সৃজনশীল অর্থনীতি’ অঙ্গনে আন্তর্জাতিক এই পুরষ্কার প্রবর্তিত হয়েছে। পুরষ্কারটি সৃজনশীল অর্থনীতিতে যুব সমাজের উন্নয়নে সংস্কৃতিকর্মী, প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক গৃহীত ব্যতিক্রমধর্মী উদ্যোগকে স্বীকৃতি দেবে।

বাংলাদেশ যখন নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে, ঠিক সেই সময় এ সিদ্ধান্ত নেয়া হলো।

ইউনেস্কোর কার্যনির্বাহী বোর্ডের ২১০তম সভা দুটি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দফায় ২-১১ ডিসেম্বর পর্যন্ত ভার্চুয়ালি সভাটি অনুষ্ঠিত হয়।

ড. মোমেন বলেন, এই প্রথম জাতিসংঘের কোনো অঙ্গসংস্থা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করল।

‘আমরা সবাই এটি নিয়ে খুব গর্বিত,’ বলেন তিনি।

আরও সংবাদ

আরও দেখুন

Close
Close