শীর্ষ খবর

সিলেট-ঢাকা চারলেন নিয়ে আপত্তি : প্রতি কিলোর খরচ ৮২ কোটি টাকা ‘অস্বাভাবিক’

ঢাকা-সিলেট সড়কের চারলেন প্রকল্প নিয়ে বিপ্তি যেনো কাটছেই না। এবার এই সড়কের ব্যয় নিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রস্তাবে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশন। প্রস্তাবিত ব্যয়কে অস্বাভাবাবিক মনে করছে কমিশন।

পরিকল্পনা কমিশনের একাধিক সূত্র বলছে, বাংলাদেশে মহাসড়কে প্রচলিত বিটুমিনের চেয়ে পলিমার মোডিফাইড বিটুমিন যে ভালো, তা যে সড়ককে দীর্ঘস্থায়ী করবে, তার একটা যৌক্তিক বিশ্লেষণ ও তথ্য প্রমাণ কমিশনে জমা দিতে সওজকে বলা হয়েছে। মহাসড়কে প্রচলিত বিটুমিন থেকে বের হয়ে পিএমবির দিকে কেন যাওয়া হচ্ছে, সেটির ব্যাখ্যা চাওয়া হয়েছে সওজের কাছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের হিসেবে ২০৯ কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটি নির্মাণে খরচ হবে ১৭ হাজার ১৬১ কোটি টাকা। সে হিসাবে কিলোমিটারপ্রতি খরচ হবে ৮২ কোটি টাকা। চার লেনের সড়কটি নির্মাণে পরামর্শক, যানবাহন কেনা, মাটির কাজসহ বিভিন্ন খাতে যে খরচ ধরা হয়েছে, তা যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনতে বলেছে পরিকল্পনা কমিশন।

ঢাকার কাঁচপুর থেকে সিলেটের পীর হাবিবুর রহমান চত্বর পর্যন্ত প্রস্তাবিত সড়কটি চার লেনে উন্নীত করা হবে। এ জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ঋণ মিলবে ১৩ হাজার ৬১১ কোটি টাকা। বাকি ৩ হাজার ৫৫০ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

আরও সংবাদ

Close