সারা বাংলা

২টি স্কুল থেকে জিয়াউর রহমানের নাম সরাতে বাধা নেই

বগুড়ার গাবতলীর দুটি বিদ্যালয় থেকে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম বদলে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

রাষ্ট্রপক্ষ থেকে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৫ জানুয়ারি) আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার জজ আদালত এই আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষের আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যার্টনি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়। তবে বিদ্যালয়ে পক্ষে আজ আদালতে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

তুষার কান্তি রায় বলেন, স্কুল দুটির নাম পরিবর্তন সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ হাইকোর্ট স্থগিত করেছিলেন। এই আদেশ চেম্বার জজ আদালতও স্থগিত করে দিয়েছেন। ফলে শহীদ জিয়াউর রহমান গার্লস হাইস্কুলের নাম ‘সুখানপুকুর বন্দর বালিকা উচ্চবিদ্যালয়’ এবং গাবতলী শহীদ জিয়া হাইস্কুলের নাম ‘গাবতলী পূর্ব পাড়া হাইস্কুল’ হিসেবে নামকরণের আদেশ বহাল থাকছে।

তিনি আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত সরকারের নীতিগত সিদ্ধান্ত। সারাদেশে ৪৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম পরিবর্তন করা হয়েছিল। সরকারের সেই সিদ্ধান্তে উচ্চ আদালত হস্তক্ষেপ করতে পারে না।

আরও সংবাদ

Close