আন্তর্জাতিকপ্রবাস

কঠোর হচ্ছে ব্রিটেনের ড্রাইভিং আইন : ফোন ব্যবহারে নিষেধাজ্ঞাসহ ৭ শর্ত

আরো কঠোর হচ্ছে ব্রিটেনের ড্রাইভিং আইন। ২০২১ সালে সাতটি নতুন শর্ত যুক্ত হচ্ছে। লক্ষ লক্ষ মোটরচালক এই পরিবর্তনের দ্বারা আক্রান্ত হবে, যারা অমান্য করবে তাদের জন্য মোটা জরিমানা এবং পয়েন্ট দেওয়া হবে । এমনকি ইন্সুরেন্স কভারও বাতিল হতে পারে নতুন নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়।

১ মোবাইল ফোন নিষেধাজ্ঞাঃ

গাড়ি চালানোর সময় তাদের মোবাইল ফোন ধরে রাখার জন্য চালকদের ২০০ পাউন্ড জরিমানা এবং ছয় পয়েন্টের সম্মুখীন হতে হবে নতুন নিয়মে ।

গাড়ি চালানোর সময় ছবি বা ভিডিও তোলার সম্পূর্ণ নিষেধাজ্ঞাও রয়েছে ।

২। ফুটপাথ পার্কিং নিষেধাজ্ঞা

সমগ্র যুক্তরাজ্য শীঘ্রই লন্ডনের মত ফুটপাথে পার্কিং অবৈধ করা হতে পারে, যেখানে নিয়ম ভঙ্গকারীদের ৭০ পাউন্ড জরিমানা করা হবে ।

২০২০ সালের শেষে এ নিয়ে একটি আলোচনা হয় এবং কয়েক সপ্তাহের মধ্যে এটি কার্যকর হওয়ার কথা।

৩। MOT বর্ধিতাংশ সমাপ্ত

লকডাউন নিষেধাজ্ঞার কারণে সরকার এমওটির মেয়াদ ছয় মাস বাড়ানোর ঘোষণা দেয় যা গত বছরের ৩১ মার্চ থেকে ৩১ জুলাই পর্যন্ত যাদের মেয়াদ উত্তীর্ণ হয়েছে।

এই মেয়াদ ৩১ জানুয়ারি শেষ হয় এবং এখন বৈধ MOT সার্টিফিকেট ছাড়া ভ্রমণকারী চালকদের ১,০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।

৪। ইউরোপে গাড়ি চালানোর ক্ষেত্রে ব্রেক্সিট পরিবর্তন

শেষ মুহূর্তের ইউকে-ইইউ চুক্তি অধিকাংশ চালককে ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট ছাড়া গাড়ি চালানোর অনুমতি দেয় – কিন্তু ব্রিটিশদের ইউরোপর অন্য দেশে চালাতে এখনো কিছু কাগজপত্র সরবরাহ করতে হবে। সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে গাড়ি ইন্সুরেন্স প্রদানকারীর কাছ থেকে গ্রীন কার্ডের কপি সাথে থাকতে হবে।

যদি তাদের গাড়ির বয়স ১২ মাসের কম হয় তাহলে চালকদের V5C লগবুকও সাথে থাকতে হবে।

৫। নতুন ক্লিন এয়ার জোন

লন্ডনের (ইউলেজ) সিস্টেম যা রাজধানীর সবচেয়ে দূষিত যানবাহন কে চার্জ করে, তা সম্প্রসারিত করা হবে, বাথ এবং বার্মিংহামের বাইরের বেশ কয়েকটি বারায়। বার্মিংহামের পরিকল্পনা চালকদের প্রতিদিন ৮ পাউন্ড পর্যন্ত এবং এইচজিভি (ট্রাক এবং লরি), কোচ এবং বাসের জন্য ৫০ পাউন্ড চার্জ করবে।

বাথ-এ অসহযোগী ভ্যান, ট্যাক্সি, ব্যক্তিগত ভাড়া করা যানবাহন এবং মিনিবাসের জন্য দিনে ৯ পাউন্ড এবং বড় যানবাহনের জন্য ১০০ পাউন্ড – কিন্তু গাড়ি এবং মোটরবাইকের জন্য কোন চার্জ হবে না।

৬। সবুজ নম্বর প্লেট

অল-ইলেকট্রিক এবং জিরো ইমোশন গাড়ির চালকরা সবুজ নম্বর প্লেট কিনতে পারবেন। সরকার পরামর্শ দিয়েছে যাদের এই প্লেট থাকবে তারা সস্তা পার্কিং এবং বিশেষ জিরো ইমুশন জোন উপভোগ করতে পারবেন।

৭। বাধ্যতামূলক গতি সহায়ক সরঞ্জাম

গাড়ি প্রযুক্তি খুব দ্রুত এগিয়ে যাওয়ার কারনে অনেক সময় চালকরা গতি সীমার উপরে গাড়ি চালাতে থাক।এ কারনে ২০২২ সালের মধ্যে সব নতুন গাড়িতে ইন্টেলিজেন্ট স্পিড অ্যাসিস্ট্যান্স (আইএসএ) লাগানো হতে পারে। এর মাধ্যমে দুর্ঘটনা ৩০% এবং মৃত্যু ২০% হ্রাস করবে অনুমান করা হয়।

আরও সংবাদ

Close