আজকের সিলেট

ফের ধর্মঘটের হুমকি সিলেটের পরিবহণ শ্রমিক নেতাদের

১৩ মার্চের মধ্যে তিন দফা দাবি মেনে না নিলে পরদিন ১৪ মার্চ থেকে ধর্মঘট ডাকার হুমকি দিয়েছেন সিলেটের পরিবহণ শ্রমিক নেতারা। সিলেট নগরীর চৌহাট্টায় সিটি করপোরেশনের কর্মীদের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় ফের ধর্মঘটের এ হুমকি দিয়েছেন তারা।

পরিবহন শ্রমিকদের ঘোষিত ৩ দফা দাবির মধ্যে রয়েছে- কোতোয়ালি থানায় শ্রমিক ও নেতৃবৃন্দের উপর দায়ের করা মা’মলা প্রত্যাহার, ভাংচুরকৃত গাড়ির ক্ষতিপুরন ও আ’ট’ককৃত গাড়ি ফেরত দেওয়া ও গাড়ি রাখার জন্য স্ট্যান্ডের ব্যবস্থা করা।

চৌহাট্টার ঘটনায় সিটি করপোরেশনে অনুষ্ঠিত সমঝোতা বৈঠকের সিদ্বান্ত কার্যকরের জন্য ১০ দিনের সময় বেঁধে দিয়েছেন সিলেট জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের নেতারা। বুধবার সিলেট মেট্রোপলিটন পু’লিশের কমিশনার বরাবর দেওয়া এক স্মা’রকলিপিতে তারা এই আলটিমেটাম দেন।

এ সময় তারা জানান- ১৩ মার্চের মধ্যে তিন দফা দাবি মেনে না নিলে ১৪ মার্চ রোববার ভোর ৬ টা থেকে সিলেট জে’লার পরিবহন শ্রমিকরা অনির্দিষ্ট’কালের জন্য কর্ম বিরতি শুরু করবেন।

সিলেট জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী মো. ময়নুল ইস’লাম ও সাধারণ সম্পাদক মো. আব্দুল মুহিম পু’লিশ কমিশনারের কাছে পরিবহন শ্রমিকদের পক্ষে এ স্মা’রকলিপি পেশ করেন।

স্মা’রকলিপিতে উল্লেখ করা হয়েছে- চৌহাট্টার ঘটনার প্রেক্ষিতে মোল্লারগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মখন মিয়া, সিলেট মহানগর ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহমান রিপন, বন্দরবাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আতিক মিয়া ও সিলেট জে’লা ট্রাক মালিক গ্রুপের সভাপতি গো’লাম হাদী ছয়ফুলের আহবানে গত ২১ ফেব্রুয়ারি রাতে সিটি করপোরেশনে বৈঠক হয়। ওই বৈঠকে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সহ কাউন্সিলররা, মালিক শ্রমিক নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে দীর্ঘ আলোচনার পর ১৭ ফেব্রুয়ারি সৃষ্ট ঘটনায় ভাংচুরকৃত গাড়ি সমুহের ক্ষতিপুরণ প্রদান, আ’ট’ককৃত গাড়ি ফেরত ও মা’মলা প্রত্যাহার করতে সর্ব সম্মতিক্রমে সিদ্বান্ত গ্রহন করা হয়। কিন্তু এখনো সিলেট সিটি করপোরেশন থেকে এ ব্যাপারে কার্যকর কোনো উদ্যোগ গ্রহন করা হয়নি।

স্মা’রকলিপিতে তারা বলেছেন, এ নিয়ে গত মঙ্গলবার বিকেলে সিলেট জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের প্রধান কার্যালয়ে সভাপতি হাজী ময়নুল ইস’লামের সভাপতিত্বে সিলেট জে’লার ৬টি রেজিস্ট্রার্ড সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সমন্বয়ে প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। ওই প্রতিবাদ সভায় সৃষ্ট ঘটনার প্রেক্ষিতে সমঝোতা বৈঠকের সিদ্বান্ত বাস্তবায়ন না করায় নিন্দা জানানো হয়। একই সঙ্গে ৩ দফা দাবিতে আলটিমেটাম সহ কর্ম বিরতির কর্মসূচি ঘোষনা করা হয়। স্মা’রকলিপিতে এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পু’লিশ কমিশনারের সর্বাত্মক সহযোগিতা চেয়েছেন পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা।

আরও সংবাদ

Close