আজকের সিলেট

বেপরোয়া সিলেটের ‘তরমুজ সিন্ডিকেট’ : দেখার কেউ নেই

তরমুজের এমন দাম আগে কেউ কখনো শুনেনি। সিলেটে ৭০-৮০ টাকার তরমুজের দাম এখন ৫০০ -৬০০টাকা!

মাত্র সপ্তাহ দশেক আগে সিলেটে মধ্যম সাইজের (৪-৫ কেজি ওজন) একটি তরমুজ বিক্রি হত ৭০-৮০ টাকায়, বর্তমানে ওই সাইজের একটি তরমুজ বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়।

তীব্র গরমে একেবারে অতিষ্ঠ মানুষ। এর মাঝে চলছে রোজা মাস। ইফতারিতে এক টুকরো তরমুজ যেন দারুণ তৃপ্তি দেয় রোজাদারদের। কিন্তু সিলেটে তরমুজের দাম এখন আকাশ ছোঁয়া। সিন্ডিকেট ইচ্ছেমতো দাম হাকাচ্ছেন।

মঙ্গলবার সিলেট নগরীর বিভিন্ন জায়গায় ঘুরে এমন অস্বাভাবিক দামে তরমুজ বিক্রি হতে দেখা গেছে।

জানা গেছে, রমজান মাসের আগেও সিলেটে তরমুজের দাম তেমন বেশি ছিল না। ছোট সাইজের একটি তরমুজ ৫০-৮০, মধ্যম সাইজের ৮০-১০০ কিংবা ১২০ টাকায় বিক্রি হচ্ছিল। আর বড় সাইজের তরমুজের দাম ছিল ১৫০-২০০ টাকার মধ্যে। রোজা মাস শুরু হতে না হতেই ফল ব্যবসায়ীরা তরমুজের দাম বাড়িয়ে দেন কয়েকগুণ। বর্তমানে তরমুজের আকাশচুম্বী দামে ক্রেতারা একবারে দিশেহারা। এজন্য অনেকেই ফেসবুকে শুরু করেছেন তরমুজের দাম নিয়ে সমালোচনা। এমন সমালোচনা শুরু হলেও সোমবার পর্যন্ত সিলেটে প্রশাসনের কোন অভিযান কিংবা তদারকি করতে দেখা যায়নি।

সোমবার সিলেট নগরীর বন্দরবাজার, আম্বরখানা, উপশহর, মেন্দিবাগ পয়েন্ট, শিবগঞ্জসহ বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে, তরমুজের দাম আকাশচুম্বী। নগরীর উপশহরের মেইন রোডের একটি চেইন শপের সামনে বেশ কয়েকজন ফল ব্যবসায়ী তরমুজ বিক্রি করতে বসে আছেন। ৪-৫ কেজি ওজনের একটি তরমুজের দাম হাকেন সাড়ে ৫০০ টাকা। এর চেয়ে বড় সাইজের একটি তরমুজের দাম জিজ্ঞেস করলে ৬০০ টাকা চান।

ফল বিক্রেতা মামুন মিয়া বলেন, আড়ত থেকেই আমরা বেশি দাম দিয়ে কিনে এনেছি। তাই দাম বেশি চাচ্ছি। সোমবার দুপুরে বন্দরবাজারের হাসান মার্কেটের ফলের দোকানে তরমুজ কিনতে আসেন মিরবাজারের গোলাম রব্বানী। কিন্তু তরমুজের অস্বাভাবিক দাম শুনে তার মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়েছে।

তরমুজের দাম বেশি সম্পর্কে সিলেট কদমতলির ফলের আড়ৎদার মখললিছ মিয়া বলেন, মূলত তরমুজ ক্ষেত হয় খুলনা, বাগেরহাট ও ভোলা জেলায়। কয়েকদিন আগে বৃষ্টির বেশি পানিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ জন্য দাম এবার বেশি। আজ সোমবার বড় সাইজের তরমুজ প্রতি পিস সর্বোচ্চ ৪০০ টাকা ও মধ্যম সাইজের তরমুজ ২৫০ টাকায় পাইকারি দামে তিনি বিক্রি করেছেন বলে জানান।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, কৃষি বিপণন আইন ২০১৮ অনুযায়ী, ফলের ক্ষেত্রে কেজিতে ১০ টাকা লাভ করতে পারবেন, এমন বিধান রয়েছে। তবে তরমুজের ক্ষেত্রে বিশেষ নির্দেশনা আছে। কেজিতে ৩ থেকে ৫ টাকার বেশি লাভ করতে পারবেন না। আর কেজি বা পিস যেভাবে কিনবে সেভাবেই বেচতে হবে। কিন্তু সিলেটের ফল ব্যবসায়ীরা এমন নিয়ম মানছেন না বলে রয়েছে অভিযোগ।

আরও সংবাদ

Close