শীর্ষ খবর

সিলেটে টিসিবির ডিলারদের ‘প্যাকেজ’ দৌরাত্ম : ভোগান্তিতে ক্রেতারা

রবিউস সানী: সিলেটে নিত্যপণ্য বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সপ্তাহে দুইদিন বিভিন্ন পয়েন্টে পেঁয়াজ, সয়াবিন তৈল, চিনি, ডাল, খেঁজুর, ছোলা সহ ছয়টি পণ্য বিক্রি করা হচ্ছে।

টিসিবি’র এসব পণ্য গ্রাহকদের প্রয়োজন অনুসারে পৃথকভাবে বিক্রির কথা থাকলেও ডিলারগণ নীতিমালা অনুসরণ করছেন না।

অধিকাংশ ডিলার এসব টিসিবির পণ্য কৌশলে প্যাকেজ আকারে বিক্রি করছেন। এতে বিড়ম্বনায় পড়েছেন উপজেলার নিম্ন ও মধ্যবিত্ত ক্রেতারা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, শহরের বিভিন্ন স্থানে রমজানে চিনি, সয়াবিন তৈল, মসুর ডাল, ছোলা বিক্রি করা হচ্ছে। ডিলার এসব স্থানে টিসিবির পণ্য প্যাকেজ আকারে বিক্রি করছেন।

এ বিষয়ে ক্রেতারা বলেন, তেল, চিনি ও ডাল আমাদের প্রয়োজন। কিন্তু এগুলোর সাথে আমাকে ছোলাও নিতে হচ্ছে। নিজেদের ব্যবসায়িক সুবিধায় ডিলাররা এভাবে ইচ্ছেমতো পণ্য বিক্রি করছেন। আর এতে ভোগান্তি পোহাচ্ছেন নিম্ন আয়ের ক্রেতারা।

মুন্না নামের এক ক্রেতা জানান, আমরা গরীব মানুষ। আমি একজন দিনমুজুর। আমার পক্ষে প্যাকেজে ৬০০ থেকে ৮০০ টাকার পণ্য কেনা সম্ভব নয়। আমি তেল ও চিনি কিনতে চাই কিন্তু তারা আমাকে এভাবে পণ্য দিতে চাননি। আমি শুনেছি এখান থেকে যে যা চায় তাই ক্রয় করতে পারে এসে তা সম্পন্ন উল্টো।

টিসিবির পণ্য কিনতে আসা প্রতিটি ক্রেতারই একই অভিযোগ। এ কারণে টিসিবির পণ্য কিনতে ট্রাকের সামনে ভিড় থাকলেও সামর্থ্য না থাকায় ফিরে যাচ্ছে অনেক ক্রেতা।

এ ব্যাপারে সিলেট বিভাগের মৌলভীবাজার শেরপুর টিসিবি আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান মো. ইসমাইল মজুমদার বলেন, প্যাকেজে বিক্রি করার কোন নিয়ম নেই। গত রোববার থেকে ঘোষণা দেয়া হয়েছে কেউ এভাবে প্যাকেজ আকারে টিসিবির পণ্য বিক্রি করতে পারবেন না। যদি কেউ নির্দেশনা অমান্য করেন তা হলে সিলেট জেলা প্রশাসনের টিম তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

অনেক ডিলার আবার তেল বিক্রি করতে কারচুপির আশ্রয় নেয়। কয়েক মিনিট তেল বিক্রি করার পর বলেন তেল শেষ। অথচ গাড়িতে তখনো কার্টুন ভর্তি তেল। এ ব্যাপারে জিজ্ঞেস করলে তারা বলেন এগুলো আগামী কালের জন্য। এ ব্যাপারে মো. ইসমাইল মজুমদার বলেন, আগামীকালকের জন্য কেন থাকবে? আমি প্রতিদিন প্রতি গাড়িতে ১২০০ লিটার তেল দেই।

আরও সংবাদ

Close