শীর্ষ খবর

ডেঞ্জার জোন সিলেট : ক্ষতি হতে পারে অকল্পনীয়

ভূ-প্রাকৃতিক গঠনের কারণে ভূমিকম্পের ডেঞ্জার জোনে রয়েছে সিলেট। বিশেষজ্ঞরা জানিয়েছেন দেশের অন্যান্য অঞ্চল থেকে সিলেট অঞ্চলে ‘সক্রিয় চ্যুতি’  বেশি হওয়ায় ও এপিসেন্টার (ভূমিকম্পের উৎপত্তিস্থল) কাছাকাছি হওয়ায় বড় ধরনের ভূমিকম্প হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে সিলেট।

সিলেটের অদূরে ভারতের মেঘালয় রাজ্যে ভূমিকম্পের একটি ডেঞ্জার প্লেট রয়েছে। সেই প্লেইটের কারণে ভূমিকম্প হলে সেটি মাত্রা বাড়লেও বাড়তে পারে।

আজকের সিরিজ ভূমিকম্পের পর আবারো সিলেটে ভূমিকম্প আতঙ্ক দেখা দিয়েছে। বহুতল ভবনের শহর সিলেট আগে থেকেই ভূমিকম্পের ঝুঁকির মুখে। এখানে ৬ থেকে ৭ মাত্রার ভূমিকম্প হলে অনেক ক্ষয়ক্ষতি হবে আশঙ্কা বিশেষজ্ঞদের। ঘন ঘন ভূমিকম্পের কারণে এই আশঙ্কা আরো তীব্র হচ্ছে। বড় ভূমিকম্পের আগে এমন ছোট ছোট ভূমিকম্প হয়। তাই আজ শনিবারের ৯টি ভূকম্পনের ফলে সিলেটের মানুষদের মনে চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এখনো সিলেটের বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ হচ্ছে না। কয়েকশ’ ভবন আশঙ্কাজনক হলেও সেগুলো মানুষের বসবাস ও ব্যবসা-বাণিজ্য চলছেই। বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত নগরায়ণ এবং নিয়ম ভেঙে যত্রতত্র সুউচ্চ ভবন নির্মাণের ফলে ৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হবে সিলেট নগরী। এতে ক্ষয়ক্ষতি হবে বেশ কয়েক হাজার কোটি টাকার, প্রাণহানি ঘটবে লাখ লাখ মানুষের। এদিকে সিলেটের ২৪ হাজার ভবন ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বলে এক জরিপের তথ্যে উল্লেখ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, সিলেট ভূমিকম্পের ডেঞ্জার জোনের মধ্যে পড়েছে। সিলেট একদিকে ভূকম্পের উৎপত্তিস্থল ‘ডাউকি পয়েন্ট’র মাত্র ২শ কিলোমিটার দূরে অবস্থিত, অন্যদিকে শাহবাজপুর ফল্টও (ভূগর্ভস্থ প্লেটের ফাঁক, এটি হবিগঞ্জ-কুমিল্লা এলাকাধীন) সিলেটের কাছাকাছি। যে কারণে সিলেটের জন্য ভূমিকম্পের ঝুঁকি খুব বেশি। বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে ভূমিকম্পের ঝুঁকিভেদে তিনটি বলয় নির্ধারিত রয়েছে। তন্মধ্যে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ তথা প্রথম বলয়েই সিলেটের স্থান। এ বলয়ে ৭-৯ মাত্রার ভূমিকম্প হতে পারে। ২০০৯ সালে দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি (সিডিএমপি) পরিচালিত এক জরিপ অনুযায়ী, সিলেট অঞ্চলে ৫২ হাজার ভবন রয়েছে। তন্মধ্যে ২৪ হাজার ভবনই ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

১৮৯৭ সালে সিলেটসহ আসামে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল। ওই ভূমিকম্পে সিলেট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে সিলেটে বেলবেটনের ঘর (বিশেষ ঘর) তৈরি করা হতো। প্রতি শত বছর পর সিলেটে ভূমিকম্প হতে পারে বলে গেল কয়েক বছর ধরে বলে আসছেন বিশেষজ্ঞরা। কিন্তু সিলেটে সে ব্যাপারে কোনো সতর্কতা নেই।

আরও সংবাদ

Close