শীর্ষ খবর

সিলেটের ঝুঁকিপূর্ণ ৬টি মার্কেট ১০ দিনের জন্য বন্ধ

সিলেটে সিরিজ ভূমিকম্পের পর সম্ভাব্য ঝুঁকি এড়াতে নগরীর ৬ টি মার্কেট বন্ধ করে দেয়া হয়েছে। আজ সোমবার (৩১ মে) সকাল থেকে আগামী ৯ জুন পর্যন্ত এ সকল মার্কেট বন্ধ ঘোষণা করা হয়েছে।

মার্কেটগুলো হলো- সিলেট নগরীর মিতালি ম্যানশন, সিটি সুপার মার্কেট, মধুবন সুপার মার্কেট, রাজা ম্যানশন, সমবায় ভবন ও সুরমা মার্কেট। এই ৬টি ভবন (মার্কেট) আগে থেকেই ঝুঁকিপূর্ণ ভবনের তালিকায় ছিল বলে জানিয়েছে সিটি কর্পোরেশন।

এছাড়া অতিঝুঁকিতে থাকা জিন্দাবাজারের একটি দোকান স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি নগরীর পনিটুলা এলাকায় সামান্য হেলে থাকা ভবনের বাসিন্দাদেরও ১০ দিনের জন্য অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে।

সোমবার (৩১ মে) সকালে সরেজমিনে ঘুরে দেখা যায়, ঝুঁকিতে থাকা মার্কেটগুলোর প্রধান ফটক বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে মার্কেটের অভ্যন্তরের সকল দোকানপাট। বন্ধে থাকার বিষয়টি লিখে মার্কেটের সামনে সাঁটানো হয়েছে সাইনবোর্ডও।

এর আগে শনিবার ৬ বার ও রোববার ভোরে আরও একবার ভূকম্পনের পর সিলেটে ঝুঁকিপূর্ণ মার্কেটগুলো পরিদর্শন করে ব্যবসায়ীদের আগামী ১০ দিন মার্কেট বন্ধ রাখার অনুরোধ জানিয়েছিলেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এদিকে সিলেটে দফায় দফায় ভূমিকম্পের মাঝেই নতুন আতংক ছড়ায় ৬ তলা ভবন হেলে পড়ার খবর। পরে, নগরীর পনিটুলায় ওই ছয়তলা ভবন পরিদর্শনে অবকাঠামোগত কিছু ত্রুটি পেলেও ভবনটি ততোটা ঝুঁকিপূর্ণ নয় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০০৫ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা নগরীর ৩৫টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছিলেন। পরে সেগুলোর মধ্যে কয়েকটি ভবন ভেঙে দেয়া হয়। এরপর ২০১৯ সালে নতুন করে সার্ভে করে নগরীর ২৩টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়।

আরও সংবাদ

Close