আজকের সিলেট

সিলেটে কর্তব্যরত অবস্থায় প্রাণ হারানো পুলিশ সদস্যদের সম্মাননা প্রদান

সিলেটে কর্তব্যরত অবস্থায় প্রাণ হারানো পুলিশ সদস্যদের স্মরনে “পুলিশ মেমোরিয়াল ডে” পালিত হয়েছে। এ উপলক্ষে আজ ১ মার্চ সিলেট পুলিশ লাইনস এ শহীদ বীরমুক্তিযোদ্ধা এসপি এম. শামসুল হক মিলনায়তানে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে প্রতি বছর ১ মার্চ “পুলিশ মেমোরিয়াল ডে” পালনের জন্য বাংলাদেশ পুলিশ সিদ্ধান্ত গ্রহন করে। এরই ধারাবাহিকতায় সিলেটের যে সকল গর্বিত পুলিশ সদস্য কর্তব্যরত অবস্থায় দেশের বিভিন্ন প্রান্তে নিহত হয়েছেন তাদের শ্রদ্ধা জানাতে সিলেট বিভাগের সকল পুলিশ ইউনিটের সমন্বিত উদ্যোগে “পুলিশ মেমোরিয়াল ডে” আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি পুলিশ লাইন্স হতে শুরু হয়ে রিকাবী বাজর পয়েন্ট হয়ে পুলিশ লাইন্স এ গিয়ে শেষ হয়।

উক্ত শোভাযাত্রাটিতে আমন্ত্রিত অতিথি সহ সিলেট বিভাগের সকল ইউনিটের পুলিশ সদস্য গন উপস্থিত ছিলেন। পরবর্তীতে পুলিশ লাইন্স এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে ও নিহত পুলিশ সদস্যদের শহিদ বেদীতে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে শহীদ বীরমুক্তিযোদ্ধা এসপি এম. শামসুল হক মিলনায়তানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সিলেট জেলার পুলিশ সুপার মোঃ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ,  অধিনায়ক-১৯ ব্যাটেলিয়ন বিজিবি কর্ণেল সোহেল আহমেদ পিএসসি, অধিনায়ক র‌্যাব-৯ লেঃ কর্ণেল  মোহাম্মদ আব্দুর রহমান পিএসসি, সিলেট জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এছাড়া এসএমপি, সিলেট রেঞ্জ, সিলেট জেলা, এপিবিএন, হাইওয়ে পুলিশ, সিআইডি, পিবিআই ও টুরিস্ট পুলিশের প্রতিনিধি সহ সর্বস্তরের অফিসার ও ফোর্সবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথিসহ বিশেষ অতিথিগণ নিহত পুলিশ সদস্য এসআই নূর মোহাম্মদ শিকদার, এসআই সমরুল ইসলাম, কনস্টেবল এমরান হোসেইন, কনস্টেবল চম্পক রঞ্জন দাস, করস্টেবল মোঃ বদরুল আলম,  এসআই (নিঃ) মোঃ ইসমাইল আলী এর পরিবারের সদস্যদের সংবর্ধনা, ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করেন।

এসময় নিহত পুলিশ সদস্যদের পরিবারের সদস্যগন পুলিশকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ তাদের বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে নিহত পুলিশ সদস্যদের স্মরন করেন এবং বলেন, আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যগন অত্যন্ত গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছেন। যেকোন জাতীয় দূর্যোগে পুলিশ বাহিনীর সদস্যগনের চরম ধৈর্য্য, নিষ্ঠা ও দেশপ্রেমে উদ্বূদ্ধ কার্যক্রম সকল মহলে প্রশংসিত হয়। কর্তব্য পালন করতে গিয়ে প্রতি বছর অনেক পুলিশ সদস্য নিহত হয়ে থাকেন। দায়িত্ব পালনকালে তারা আত্মত্যাগের যে মহান দৃষ্টান্ত স্থাপন করেন তা গোটা পুলিশ বাহিনীকে গৌরবান্বিত করে। সারা বাংলাদেশে নিহত পুলিশ সদস্যদের বিদেহী আত্বার মাগফেরাত কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

আরও সংবাদ

Close