আন্তর্জাতিকশীর্ষ খবর

বাইডেনের ফোন ধরছেন না সালমান-নাহিয়ান

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফোনকলে কথা বলার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যে ইউক্রেনের জন্য আন্তর্জাতিক সমর্থন জোগাড় এবং বিশ্ববাজারে তেলের দামের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কাজ করতেই মধ্যপ্রাচ্যের এই দুই রাষ্ট্রের নেতাদের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট।

যদিও জো বাইডেনের এই ফোনালাপ আয়োজনের বিষয়ে হোয়াইট হাউসের চেষ্টা সফল হয়নি। মার্কিন মিডিয়া ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে তথ্যটি জানানো হয়েছে বলে বুধবার (৯ মার্চ) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে জানান, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রেসিডেন্ট জো বাইডেন কথা বলার চেষ্টা করছেন। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অনুরোধ উভয় নেতাই প্রত্যাখ্যান করেছেন।

এদিকে সৌদির কর্মকর্তাদের উদ্ধৃত করে আরেক মার্কিন মিডিয়া ওয়াশিংটন জার্নাল জানায়, ইয়েমেনের গৃহযুদ্ধে রিয়াদের হস্তক্ষেপের জন্য আরও সমর্থন, নিজস্ব বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সহায়তা এবং যুক্তরাষ্ট্রে যুবরাজ মোহাম্মদের আইনি দায়মুক্তি চায় সৌদি আরব।

বিবিসি নিউজ বলছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মার্কিন মুলুকে একাধিক মামলা চলমান রয়েছে। এর মধ্যে ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যা মামলাও অন্যতম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আগে নিজের নির্বাচনি প্রচারণায় জো বাইডেন সৌদি আরবকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেছিলেন। সে সময় বাইডেন প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য সৌদি আরবকে ‘চড়া মূল্য’ দিতে হবে।

আরও সংবাদ

Close