আজকের সিলেট

শাবিতে নবীণবরণ অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিজ্ঞান অনুষদভুক্ত ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ ১ম সেমিস্টারের এ ইউনিটের ভর্তিকৃত শিক্ষার্থীদের নবীণবরণ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২০ মার্চ) সকাল সাড়ে ৯টায় এ নবীনবরণ অনুষ্ঠান শুরু হয়। আর্কিটেকচার বিভাগের সহকারী অধ্যাপক জান্নাত আরা দিলশাদ সঙ্গী ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. সিয়ামুল বাশারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

নবীন শিক্ষার্থীদেরকে অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাবি ক্যাম্পাসে তোমাদেরকে স্বাগত জানাচ্ছি। এ বিশ্ববিদ্যালয়ে তোমরা তোমাদের মেধার স্বাক্ষর রেখে ভর্তির সুযোগ পেয়েছো। আমি মনে করি তোমরা তোমাদের সেই মেধাকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থায় স্বতঃস্ফূর্তভাবে অংশ নিবে। লেখাপড়া করে দেশের কাজে অবদান রাখবে। আর তোমাদেরকে মনে রাখতে হবে যে বিশ্ববিদ্যালয় আজীবন থাকার জায়গা নয়, তোমরা নির্ধারিত সময়ের মধ্যে লেখাপড়া শেষ করবে। এসময় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিপন্থী যে কোন কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান উপাচার্য৷

বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষা ও গবেষণা নিয়ে উপাচার্য বলেন, শিক্ষা ও গবেষণায় দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের শাবি। এখানে শিক্ষক ও শিক্ষার্থীরা গবেষণায় নিয়মিত নিয়োজিত রয়েছেন। এ গবেষণা খাতে এ বছরের বাজেট ৮ কোটি। যা গবেষণা খাতকে আরও সমৃদ্ধ করবে। এমনকি ওয়েব মেট্রিক্সের তথ্য অনুসারে দেশের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩য় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১ম স্থান অর্জন করেছে। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষা, গবেষণা, অবকাঠামোগত ও সুশাসনের চিত্র তুলে ধরেন উপাচার্য।

অনুষ্ঠানে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ২০২০-২১ সেশনের ভর্তি কমিটির সদস্য সচিব চৌধুরী আব্দুল্লাহ আল হোসাইনী।

এছাড়া অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন- ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলোজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেদওয়ান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, ভারপ্রাপ্ত প্রক্টর আবু হেনা পহিল, যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ সেলের পরিচালক অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী প্রমুখ। এসময় ডিন ও পরিচালকবৃন্দ তাদের অধীনস্থ দপ্তর ও দপ্তর প্রধানগণকে পরিচয় করিয়ে দেন।

এছাড়া নবীণ শিক্ষার্থীদের পক্ষে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অভিষেক দাশ ও নায়লা নওশীন রহমান তাদের অনুভূতি ব্যক্ত করেন। এসময় বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষকবৃন্দ, দপ্তর প্রধানগণ, নবীন শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে দুপুর আড়াইটায় একই স্থানে সামাজিক বিজ্ঞান অনুষদ ও ব্যবস্থাপনা এবং ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত নবীন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়।

এতে নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জাভেদ কায়সার ইবনে রহমান ও লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জোবাইদা গুলশান আরার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপাচার্য ও বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ বক্তব্য রাখেন।

বি ইউনিটের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, ভারপ্রাপ্ত প্রক্টর আবু হেনা পহিল, যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ সেলের পরিচালক অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী প্রমুখ।

এসময় ডিন ও পরিচালকবৃন্দ তাদের অধীনস্থ দপ্তর ও দপ্তর প্রধানগণকে পরিচয় করিয়ে দেন।

আরও সংবাদ

Close