ফিচার

রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট ভ্রমণের শতবর্ষ পূর্তি

বিশ্বকবির রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট ভ্রমণের শতবর্ষপূর্তি উদযাপানে ব্যাপক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩ জুলাই এ উৎসবের লোগো উন্মোচন করা হবে।

সিলেটে কবিরগুরুর আগমনের শতবর্ষপূর্তি পালনে ইতোমধ্যে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদ’ গঠন করা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে আহ্বায়ক এবং সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে।

এই পর্ষদের উদ্যোগেই এসব কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। আগামী ৮ ও ৯ নভেম্বর দু’দিনব্যাপী মূল অনুষ্ঠান ছাড়াও আরও তিনদিনব্যাপী অনুষ্ঠান রয়েছে।

কবিরগুরুর সিলেট আগমনের শতবর্ষপূর্তিতে আনন্দ শোভাযাত্রা, দেশ-বিদেশের রবীন্দ্র বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা সভা, বরেণ্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে স্মরণিকা ও স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে।

এছাড়া সিলেটে রবীন্দ্র স্মৃতি বিজরিত সবগুলো স্থানে নানা কর্মসূচী পালিত হবে।

জানা গেছে, সিলেটে রবীন্দ্রনাথের শতবর্ষপূর্তির মূল অনুষ্ঠান হবে ৮ ও ৯ নভেম্বর। নগরীর মাছিমপুরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে’সিলেট রবীন্দ্রনাথ: শতবর্ষে স্মরণোৎসব অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেথ হাসিনা।

আগামী বুধবার (৩ জুলাই) নগরীর জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে এই উৎসবের লগো উন্মোচন করা হবে।

প্রসঙ্গত ১৯১৯ সালের নভেম্বরে সিলেটে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেসময় সিলেটে ৩ দিন অবস্থান করে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন বিশ্বকবি।

আরও সংবাদ

Close