সারা বাংলা

‘বঙ্গভ্যাক্স’র ট্রায়াল হবে ঢাকায় : একশজন স্বেচ্ছাসেবী নিবেন টিকা

বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত কোভিড-১৯-এর ভ্যাকসিন বঙ্গভ্যাক্স মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের (ক্লিনিক্যাল ট্রায়ালের) আবেদন করেছে প্রতিষ্ঠানটি। অনুমোদন পেলে ট্রায়ালের জন্য সাত থেকে দশদিনের মধ্যে ঢাকার যেকোন একটি বেসরকারি হাসপাতালে একশর মত স্বেচ্ছাসেবকের উপর টিকাটি প্রয়োগ করা হবে।

রোববার (১৭ জানুয়ারি) মহাখালীতে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএম‌আরসি) এ আবেদন জমা দেওয়া হয়।

গ্লোব বায়োটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাঁকন নাগ গণমাধ্যমকে বলেন, ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর আবেদনটি তাদের পক্ষ থেকে করেছে ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের ওষুধ প্রশাসনের অনুমোদিত একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি ক্লিনিক্যাল ট্রায়াল ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। যার স্পন্সর করছে গ্লোব বায়োটেক।

এ বিষয়ে কাঁকন নাগ বলেন, ‘ক্লিনিক্যাল ট্রায়ালটি তৃত্বীয় পক্ষের মাধ্যমে করতে হয়, সেই তৃতীয় পক্ষ হিসেবেই কাজ করছে ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন লিমিটেড।’

গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদসহ গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা বেলা সাড়ে ১১টার দিকে বিএম‌আরসিতে ইথিক্যাল ক্লিয়ারেন্সের আবেদন জমা দিতে আসেন।

আরও সংবাদ

আরও দেখুন

Close
Close