বিনোদন

নেটফ্লিক্সের সিনেমায় বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে কটুক্তি

নেটফ্লিক্সের একটি সিনেমায় বাংলাদেশের তৈরি পোশাক সম্পর্কে ‘অসম্মানজনক ও অবমাননাকর’ সংলাপ সরানোর বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূতকে আবারও চিঠি দিয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

এরপরও বিতর্কিত এই সংলাপটি সরানো না হলে বিজিএমইএর পক্ষ থেকে যত ধরনের ব্যবস্থা নেয়া যায়, সব ধরনের ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ফরাসি সিনেমার একটি সংলাপে বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে অবমাননাকর বক্তব্য দেয়া হয়েছে। সেটি প্রত্যাহার করার জন্য আমরা ৭ থেকে ৯ আগস্ট বিজিএমইএর পক্ষ থেকে নেটফ্লিক্সের সিইও, চলচ্চিত্র পরিচালক, ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে চিঠি দিয়েছিলাম। কিন্তু এ বিষয়ে এখনও আশাব্যঞ্জক কোনো পদক্ষেপ দেখতে পাইনি।’

তিনি বলেন, ‘এ বিষয়ে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানিয়ে আমরা আবারও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বাংলাদেশে ফরাসি রাষ্ট্রদূতকে চিঠি দিয়েছি। আশা করছি এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে। যদি পদক্ষেপ না নেয়া হয়, তাহলে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে সে বিষয়ে আমরা চিন্তা করব।’

মহিউদ্দিন রুবেল বলেন, ‘তবে এ ধরণের অবমাননাকর সংলাপ জাতি হিসেবে আমাদের বাংলাদেশিদের অনুভূতি ও গর্বকে আহত করে। এ ধরণের আপত্তিকর মন্তব্য প্রত্যাহারের জন্য আমরা সর্বোচ্চ পর্যায়ে সর্বাত্মক প্রচেষ্টা করব।’

তিনি বলেন, ‘বিষয়টি আমরা কোনোভাবেই ছেড়ে দেব না। বিতর্কিত সংলাপটি সরানোর আগ পর্যন্ত যত ধরনের ব্যবস্থা নেয়া যায়, সব ধরনের ব্যবস্থা নেব আমরা।’

৩০ জুলাই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ভ্যান ড্যাম অভিনীত সিনেমা দি লাস্ট মার্সেনারি। সিনেমাটি এখন ওই ওটিটি প্ল্যাটফর্মে জনপ্রিয়তার তালিকায় সেরা দশে রয়েছে। দর্শকপ্রিয় হওয়া সিনেমাটির একটি সংলাপে বাংলাদেশি পণ্যবিরোধী প্রচারণার অভিযোগ উঠেছে।

অনেকেই মন্তব্য করেছেন, ডেভিড শ্যারন পরিচালিত ফ্রেঞ্চ ভাষার এই সিনেমায় বাংলাদেশের রপ্তানি পণ্যকে নিম্নমানের বলে প্রচারণা চালানো হচ্ছে।

সিনেমাটির ১ ঘণ্টা ৪১ মিনিটে শুরু হওয়া দৃশ্যে দেখা যায়, একজন অভিনয়শিল্পী বলছেন, ‘হ্যাঁ, এটা বুলেটপ্রুফ জ্যাকেট (Ah, yes. Bulletproof tuxedo)’।

উত্তরে আরেকজন বলেন, ‘এটা মেড ইন ফ্রান্স। তবে এটি বাংলাদেশ থেকে আসলে আমি শেষ হয়ে যেতাম (Made in France. If it was from Bangladesh, I,d be gone.)।

বাংলাদেশে তৈরি পোশাক সম্পর্কে ‘অসম্মানজনক ও অবমাননাকর’ এই সংলাপ সরানোর আগ পর্যন্ত দি লাস্ট মার্সেনারি সিনেমাটির সম্প্রচার বন্ধের আহ্বান জানিয়ে ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট নেটফ্লিক্সকে ৭ আগস্ট চিঠি দিয়েছিলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সূত্র: নিউজবাংলা

আরও সংবাদ

Close